,

বরিশালে ‘মর্যাদায় গড়ি সমতা’ প্রচারাভিযান উপলক্ষে সপ্তাহব্যাপী ভিডিও প্রদর্শনী

অপূর্ব লাল সরকার, বরিশাল # ‘মর্যাদায় গড়ি সমতা’ প্রচারাভিযানের অংশ হিসাবে বরিশাল মহানগরীর বিভিন্ন জনবহুল স্থানে ভিডিও প্রদর্শন করা হয়েছে। আভাস- চাইল্ড প্রকল্পের আয়োজনে মানুষের জন্য ফাউন্ডেনের অর্থিক সহায়তায় সপ্তাহব্যাপী বরিশালের বিভিন্ন জনবহুল স্থানে নারীর অধিকার, নারীর শ্রম এবং সংসার, সমাজ এবং নানা উৎপাদন এবং পুন: উৎপাদনমূলক কাজে নারী যে ভূমিকা রাখছে এবং এব্যাপারে জ্ঞানী-গুণী ব্যক্তিবর্গ কি ভাবছে তার উপর ভিত্তি করে নির্মিত ভিডিওচিত্র প্রদর্শণ করা হয়।

 

নানা শ্রেণী-পেশার মানুষকে সচেতন করে গড়ে তোলাই এর উদ্দেশ্য। নারীর প্রতি সমাজে বিদ্যমান ধারণা পরিবর্তন করার মাধ্যমে ব্যক্তি ও সমাজ জীবনের সবক্ষেত্রে তাদের মর্যাদা বৃদ্ধি, নারীর নারীর প্রতি বৈষম্য ও সংহিংসতা কমিয়ে আনার লক্ষ্যে স্থানীয় পর্যায়ে সচেতনতা বৃদ্ধির জন্যই ভিডিও প্রদর্শন করা হয়। প্রচুর লোকজনের উপস্থিতিই কার্যক্রমটিকে সফল করে তুলেছে। উন্নয়নের চাকাকে গতিশীল করতে হলে কোনভাবেই নারীর অর্থনৈতিক ও অর্থনীতি বহির্ভূত কাজ বা অবদানকে অবজ্ঞা করা যাবেনা।

 

গত ১১ জানুয়ারী সন্ধ্যা ৭টা-৮;৩০ পর্যন্ত রূপাতলী বাসস্ট্যান্ড, ১২ জানুয়ারী সন্ধ্যা ৭টা-৮;৩০ পর্যন্ত নথুল্লাবাদ বাসস্ট্যান্ড, ১৩ জানুয়ারী সন্ধ্যা ৭টা-৮;৩০ পর্যন্ত পৌর আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠ ও ১৪ জানুয়ারী সন্ধ্যা ৭টা-৮;৩০ পর্যন্ত দলিল উদ্দিন মাধ্যমিক বিদ্যালয় মাঠে ভিডিও প্রদর্শন করা হয়। শতশত এলাকাবাসী, পথচারী নারী-পুরুষের উপস্থিতিতে নিজ নিজ কর্মক্ষেত্রে নারীর জীবনের বাস্তব চিত্র তুলে ধরা হয়। রাষ্ট্র সমাজ এবং পরিবারে নারী যে ভুমিকা ও অবদান রাখছে বিশেষ করে নারীর গৃহস্থালী কাজ বা অর্থনীতি বহির্ভূত কাজ সঠিকভাবে কোনদিনই সমাজের কাছে তুলে ধরা হয়নি। এ অবস্থার প্রেক্ষিতে নারীর অবদানের কথা তুলে ধরে দেশব্যাপী প্রচারণা চালনো হচ্ছে। আভাস ও মানুষের জন্য ফাউন্ডেশন বিশ্বাস করে এই প্রচারণা মানুষের মনে বড় ধরণের পরিবর্তন আনতে সহায়তা করবে এবং রাজনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে নারীর মর্য়াদা বৃদ্ধি পাবে।
 

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com