,

হজযাত্রীদের নিবন্ধনের সময়সীমা আগামী ১৭ জানুয়ারি থেকে ৩০ মে

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)  জানিয়েছে, আগামী ১৭ জানুয়ারি থেকে হজ যাত্রীদের রেজিস্ট্রেশন শুরু হচ্ছে, চলবে ৩০ মে পর্যন্ত । নির্ধারিত সময়ের মধ্যে সরকার অনুমদিত এজেন্সির কাছে হজ প্যাকেজের সম্পূর্ণ টাকা পরিশধ করতে হবে। এবছর মোট ১ লাখ ১৩ হাজার ৮৬৭ জন হজে যেতে পারবেন ।  আজ বুধবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় হাব। জাতীয় হজ ও ওমরাহ নীতি ২০১৬ অনুযায়ী বেসরকারি ব্যবস্থাপনায় কোরবানি ব্যতিত হজ প্যাকেজ মূল্য ৩ লাখ ৪ হাজার ৯০৩টাকা নির্ধারণ করা হয়েছে বলে সংবাদ সন্মেলনে জানানো হয় ।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ ৯ই জিলহজ্জ অর্থাৎ ১০ সেপ্টেম্বর। এরইমধ্যে জাতীয় হজ ও ওমরাহ নীতি ২০১৬ এবং হজ প্যাকেজ ২০১৬ এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন ৫ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ৮ হাজার ৮৬৮জন। এসময় হজ এজেন্সিগুলোর উপর সরকার নির্ধারিত খুঁটিনাটি বিষয় তুলে ধরেন হাবের কর্মকর্তারা।

তারা বলেন, নির্ধারিত সময়ের মধ্যে হজ প্যাকেজের সম্পূর্ণ টাকা পরিশোধ করতে হবে— টাকা সরাসরি সংশ্লিষ্ট হজ এজেন্সি অথবা এজেন্টের মনোনীত ব্যাংক হিসাবে জমা দিতে হবে। কোনো হজযাত্রী দুর্ঘটনাজনিত কিংবা স্বাভাবিক কারণে মারা গেলে তার মরদেহ মক্কা বা মদিনায় সমাহিত করা হবে বলে জানানো হয়। এক্ষেত্রে সংশ্লিষ্ট এজেন্সিকে দায়ী করা যাবে না বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয় হজযাত্রীর যাবতীয় তথ্য সংরক্ষণ ও সরবরাহ ওয়েবসাইটের মাধ্যমে আদান প্রদানের ব্যবস্থা থাকবে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com