,

সিলেট খন্দকার মালিক ফাউন্ডেশনের উদ্যোগে সেচ প্রকল্প উদ্বোধন

সিলেট সদর উপজেলার দুই ইউনিয়নের সাড়ে ৭ হাজার একর জমি বোরো চাষের আওতায় এনেছে খন্দকার মালিক ফাউন্ডেশন। ফাউন্ডেশনের পক্ষ থেকে বিনামূল্যে সেচের ব্যবস্থা করায় জমির মালিকরা বোরো চাষাবাদের সুযোগ পাচ্ছেন। শনিবার বিকেলে এই সেচ প্রকল্পের উদ্বোধন করা হয়।

সদর উপজেলার হাটখোলা ইউনিয়নের পূর্ব হাটখোলা ও জালালাবাদ ইউনিয়নের কুড়িরগাঁওয়ে ফাউন্ডেশনের উদ্যোগে দুইটি অত্যাধুনিক শক্তিশালী সেচ পাম্প বসানো হয়েছে। পাম্প দুইটির মাধ্যমে জমিতে প্রতি ঘন্টায় সাড়ে ৭ লাখ লিটার পানি সরবরাহ সম্ভব হবে। এতে দুই ইউনিয়নের ১৩টি গ্রামের লোকজন বোরো চাষাবাদের সুযোগ পাচ্ছেন।

খন্দকার মালিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, সম্পূর্ন বিনামূল্যে কৃষকদের মাঝে সেচ দিয়ে পানি সরবরাহ করা হচ্ছে। আগামী ১৭ বছর বোরো চাষাবাদের জন্য কৃষকদের মাঝে এভাবে পানি সরবরাহ করা হবে।

শনিবার বিকেলে আনুষ্ঠানিকভাবে সেচ কার্যক্রম উদ্বোধন করেন খন্দকার মালিক ফাউন্ডেশনের চেয়ারম্যান খন্দকার আবদুল মুক্তাদির।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট সদর উপজেলা বিএনপির সভাপতি একে এম তারেক কালাম, সিনিয়র সহ সভাপতি আজির উদ্দিন, সাধারণ সম্পাদক মো. আবুল কাশেম, ইউপি সদস্য নিজাম উদ্দিন, মহানগর ছাত্রদলের সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক মো. মুরাদ হোসেন, ছাত্রদল নেতা শামীম আহমদ, দুলাল রেজা, আশিকুজ্জামান আশিক, মো. আলী প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে খন্দকার আবদুল মুক্তাদির বলেন- বাংলাদেশ কৃষি নির্ভর দেশ। দেশকে এগিয়ে নিতে হলে আমাদেরকে কৃষি খাতের উন্নয়ন ঘটাতে হবে। সিলেটে কোন জমি পতিত থাকুক খন্দকার মালিক ফাউন্ডেশন এটা চায় না। তাই কৃষকদের জন্য বিনামূল্যে সেচের ব্যবস্থা করা হয়েছে। আগামী ১৭ বছর ফাউন্ডেশন সদর উপজেলার হাটখোলা ও জালালাবাদ ইউনিয়নের কৃষকদের বোরো জমিতে সেচের মাধ্যমে পানি সরবরাহ করা হবে।

ফেসবুক থেকে মতামত দিন

আরও অন্যান্য সংবাদ


Nobobarta on Twitter




Social Media Auto Publish Powered By : XYZScripts.com