,

দীপু মাহমুদ পেলেন মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক ২০১৬

শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য দীপু মাহমুদ এই বছর শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক পেয়েছেন। ৯ জানুয়ারি ২০১৬, শনিবার ঢাকা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি সেমিনার হলে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে এই পদক প্রদান করা হয়। পদক প্রদান করেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী, গবেষক ও লেখক মুস্তাফা জামান আব্বাসী। পদক প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক আশফাকুর রহমান খান ও কথাসাহিত্যিক, সাংবাদিক মঈনুল আহসান সাবের।

 

দীপু মাহমুদ দেশের প্রতিশ্রুতিশীল শিশু-কিশোর সাহিত্যিকদের মধ্যে ইতোমধ্যে বেশ শক্ত-পোক্তভাবে নিজের স্থান করে নিয়েছেন। তাঁর প্রকাশিত গ্রন্থ সংখ্যা চল্লিশটি। তিনি সব বয়সের পাঠকের জন্য লেখেন। লিখছেন শিশু-কিশোরদের জন্য অবিরাম। একুশে বইমেলা ২০১৬ তে প্রকাশিত হবে তাঁর আরও দশটি গ্রন্থ। তাঁর লেখার ক্ষেত্র গল্প, উপন্যাস, গবেষণা ও বিজ্ঞান। তাঁর লেখা গল্প ও উপন্যাসে বার বার উঠে এসেছে আমাদের মহান মুক্তিযুদ্ধের কাহিনী। তিনি শিশুতোষ গল্প ও কিশোর উপন্যাসসহ বেশকিছু শিশুসাহিত্য রচনা করেছেন। তারমধ্যে নিতুর ডায়েরি ১৯৭১, বুসেফেলাস, বাঘের মন খারাপ, বারো ভূত, মাহিনের জুতো জামা, কিটি, রিকি, রাজকুমার ও যুবরাজ, পুতলি ও ছেলেধরা, পাতার নৌকা উল্লেখযোগ্য।

 

এই বছর অন্যান্য শাখায় শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক পেয়েছেন কথাসাহিত্যে (মরণোত্তর) আবু ইসহাক, উপন্যাসে শওকত আলী, গণমুখী চলচ্চিত্র ও মুক্তিযুদ্ধের সাহিত্যে আমজাদ হোসেন, কবিতায় আবু হাসান শাহরিয়ার, ছড়ায় লুৎফর রহমান রিটন, প্রচ্ছদে মাসুক হেলাল, প্রকাশনায় হামিদুল ইসলাম, মিডিয়া সাংবাদিকতায় জাহানারা পারভীন এবং গবেষণায় স্বপন মুখোপাধ্যায় (পশ্চিমবঙ্গ, কোলকাতা)।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com