,

নদী ভাঙ্গনে হুমকির মুখে গোলাপগঞ্জের মীরগঞ্জ বাজার

জাকারিয়া মোহাম্মদ, গোলাপগঞ্জ # গোলাপগঞ্জের ৮নং ভাদেশ্বর ইউনিয়নের ফতেহপুর ও শেখপুর গ্রামকে কেন্দ্র করে গড়ে উঠা কুশিয়ারা নদীর তীরে অবস্থিত ঐঐতিহ্যবাহী মীরগঞ্জ বাজার। মীরগঞ্জ বাজার কে কেন্দ্র করে গড়ে উঠেছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্টান। ফতেহপুর,শেখপুর,হাওর তলা খাটকাই, খামিয়া পাতনসহ অনেক এলাকার মানুষ এ বাজারে প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় বিক্রয় করতে আসেন। কুশিয়ারার নদী ভাঙ্গন মারাত্বক  আকার ধারণ করায় বর্তমানে এ বাজারের অস্তিত্ব হুমকির মুখে।

বাজারের ব্যবসায়ীরা আতংকের মধ্যে দিনযাপন করছেন। এব্যাপারে মীরগঞ্জ বাজারের রাইচ মিলের মালিক  মাসুক উদ্দিন বলেন,আমার রাইচমিল কুশিয়ারা নদীর খুবই নিকটে ছিল।প্রায় চার বছর আগে নদী ভাঙ্গনের ফলে আমার পুরো মিল নদী গর্ভে চলে গেছে। মীরগঞ্জ বাজারের প্রাচীন ব্যবসায়ী জিল্লুর রহমান বলেন,এ বাজারের সীমানা অনেক বড় ছিল,নদী ভাঙ্গনের কারণে বাজারের প্রায় এক তৃতীয়াংশ নদী গর্ভে চলে গেছে,এখন থেকে নদী ভাঙ্গন রোধে ব্যবস্থা না নিলে অচিরেই এই ঐতিহ্যবাহী বাজারটি রক্ষা করা অসম্ভব হয়ে পড়বে।
 
বৃহস্পতিবার দুপুর ২ টায়  নদী ভাঙ্গনের কবল থেকে রক্ষা করতে মীরগঞ্জ বাজার পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ড সিলেটের সিভিল ইঞ্জিনিয়ার আব্দুল মতিন।  তিনি মীরগঞ্জ বাজারস্থ কুশিয়ারা নদীর পারে ৫৫০ ফোট পর্যন্ত ব্লক স্থাপনের আশ্বাস প্রদান করেন। পরিদর্শন কালে আরো উপস্থিত ছিলেন মীরগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি সয়েফ উদ্দিন,সাধারণ সম্পাদক আবুল বাশার রানিক, মীরগঞ্জ লেখক ফোরামের নির্বাহী সদস্য আব্দুল্লাহ আল মামুন,সাহেদ আহমদ,ফোরামের উপদেষ্টা আবুল হোসেন কাউছার প্রমুখ।
ফেসবুক থেকে মতামত দিন

আরও অন্যান্য সংবাদ


Nobobarta on Twitter




Social Media Auto Publish Powered By : XYZScripts.com