,

সারা দেশে ৬.৮ মাত্রার ভূমিকম্প: যুবকের মৃত্যু, আহত ১০০

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বড় ধরনের ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের সময় আতঙ্কগ্রস্ত হয়ে দ্রুত রাস্তায় নামতে গিয়ে রাজধানীর পূর্ব জুরাইন এলাকায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আতিকুর রহমান আতিক (২৭) নামে একজনের মৃত্যু হয়েছে। এছাড়া ঢাকা ও সিলেটে শতাধিক ব্যক্তি আহত হয়েছে। আজ (সোমবার) ভোর ৫টা ৫ মিনিটে রাজধানীসহ পুরো বাংলাদেশ কেঁপে ওঠে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮। বাংলাদেশ থেকে ৩৫১ কিলোমিটার পূর্ব-উত্তর-পূর্বে ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের মণিপুর রাজ্যের রাজধানী ইম্ফল।

 

ভূমিকম্পের সময় আতঙ্কগ্রস্ত হয়ে দ্রুত সিঁড়ি দিয়ে নামতে গিয়ে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যায় আতিকুর রহমানের। পরে তাকে ঢামেকে আনা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত আতিকুর রহমান আতিক রাজধানীর পূর্ব জুরাইন এলাকার বাসিন্দা। তিনি স্থানীয় একটি কিন্ডারগার্টেনে শিক্ষকতা করতেন বলে জানিয়েছেন পরিবারের সদস্যরা। কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার কামারপাড়া গ্রামের মইনউদ্দিনের ছেলে আতিকুর। তার মৃত্যুর সংবাদ পেয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ছুটে আসেন ভগ্নিপতি ‍ডা. শিহাবুল ইসলাম। তিনি জানান, আতিকুর রহমান ঢাকা ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির ফার্মগেট শাখায় ব্যবস্থাপনা বিভাগে শেষ বর্ষে অধ্যয়নরত ছিলেন।

 

রাজধানীতে আহত ৫০

এদিকে, ভূমিকম্পের সময় আতঙ্কে হুড়োহুড়ি করে ভবনের নিচে নামার সময় রাজধানীতে অর্ধশতাধিক আহত হএয়ছে। ঢাকা মেডিকেল কলেজের জরুরি বিভাগের টিকিট কাউন্টারে রাত্রীকালীন ডিউটিতে থাকা টিকিটম্যান হাবিবুর রহমান জানান, এ পর্যন্ত ৩১ জন আহত ব্যক্তি ঢামেকে চিকিৎসা নিয়েছেন। এদের বেশিরভাগই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এছাড়া, পুলিশ হেডকোয়ার্টারে কর্মরত সোহান নামের এক পুলিশ কনস্টেবল ব্যারাক থেকে লাফিয়ে পড়ে গুরুতর আহত হয়েছেন বলেও জানান তিনি।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ১৬ শিক্ষার্থী আহত

ভূমিকম্পে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের অন্তত ১৬ শিক্ষার্থী আহত হয়েছেন। ভূমিকম্পের ভয়ে ভবন থেকে লাফিয়ে পড়লে ও হুড়োহুড়ি করে নামতে গেলে এ ঘটনা ঘটে। আহত ছাত্রদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তাঁদের মধ্যে সার্জেন্ট জহুরুল হক হলের এক ছাত্রের অবস্থা আশঙ্কাজনক।

 

জহুরুল হক হলের ওই শিক্ষার্থী ভূমিকম্পের তীব্রতায় আতঙ্কিত হয়ে পাঁচতলা ভবনটির ছাদ থেকে নিচে লাফ দেন। গুরুতর আহত অবস্থায় সহপাঠীরা তাকে ঢামেকে নিয়ে যান। তিনি বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। এ ছাড়া ভবন থেকে লাফিয়ে পড়ে ও আতঙ্কিত হয়ে হুড়োহুড়ি করে নিচে নামতে গিয়ে আহত হয়েছেন আরো আটটি হলের অন্তত ১৫ শিক্ষার্থী।

 

সিলেটে আহত ৫০

সদ্য ঘটে যাওয়া ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে আতঙ্কগ্রস্ত তাড়াহুড়ো করে ভবন থেকে নামতে গিয়ে সিলেট ৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে অন্তত ৩২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কারো হাত ও কারো পা ভেঙে গেছে বলে জানা গেছে।

 

ঢাকার শাঁখারী বাজারে ভবনে ফাটল

ভূমিকম্পের সময় পুরান ঢাকার মাজেদ সরদার সুইপার কলনির ৬ তলা একটি ভবন হেলে পড়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা ভবনের বাসিন্দাদের সরিয়ে নিয়েছে। এছাড়া, পুরান ঢাকার শাঁখারী বাজারে ভূমিকম্পে একটি ভবনে ফাটল দেখা দিয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com