,

২০১৫ সাল স্বর্ণাক্ষরে লেখা থাকবে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে

বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে ২০১৫ সাল স্বর্ণাক্ষরে লেখা থাকবে। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি; ক্রিকেটের তিন ফরম্যাটেই স্বগৌরবে নিজেদের পতাকা উড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। সাফল্যমণ্ডিত বছর শেষ করে ২০১৬ সালকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এ বছর বাংলদেশের প্রথম চার মাস কেটে যাবে ক্রিকেটের সবচেয়ে সীমিত আসর টি-টোয়েন্টি খেলেই। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে বছর শুরু করবে টাইগাররা। এরপর এশিয়া কাপ টি-টোয়েন্টি ও টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। এরই মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ২৭ জনের তালিকা প্রকাশ করেছে। ক্রিকেটারদের নিয়ে দীর্ঘদিনের ক্যাম্প করবে বিসিবি। রোববার থেকেই প্রস্তুতি শুরু হচ্ছে।
BCBবাংলাদেশ ক্রিকেট দলের ২০১৬ সালের সিডিউল:

জিম্বাবুয়ের হোম সিরিজ
জানুয়ারি মাঝপথে জিম্বাবুয়ে ক্রিকেট দলের বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে। একটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলার কথা দুই দেশের। যদিও জিম্বাবুয়ে টেস্টের পরিবর্তে পাঁচটি টি-টোয়েন্টি খেলতে চাচ্ছে।

এশিয়া টি-টোয়েন্টি কাপ:
টানা তৃতীয়বারের মত এশিয়া কাপ টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। এবারের এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত ঢাকায় ও ফতুল্লাতে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাঁচ দলের এশিয়া কাপে সরাসরি খেলবে বাংলাদেশ।

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ
৮ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপের ষষ্ঠ আসর বসবে। প্রথম রাউন্ডের বাঁধা টপকে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড বা সুপার টেন খেলতে হবে বাংলাদেশকে। প্রথম রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও ওমান। সুপার টেনে খেলতে পারলে বাংলাদেশ খেলবে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে।

ভারত সফর
প্রথমবারের মত ২০১৬ সালে ভারত সফরে যাবে বাংলাদেশ। আগস্টের শেষ দিকে ভারতে যাবে বাংলাদেশ। সেখানে একমাত্র টেস্ট ম্যাচটি ইডেন গার্ডেনসে হওয়ার কথা রয়েছে। ২৫ বছর পর ইডেন গার্ডেনসে খেলবে বাংলাদেশ।

ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ:
অক্টোবরের ইংল্যান্ডকে আতিথীয়তা দেবে বাংলাদেশ। ২০০৩/০৪ ও ২০০৯/১০ সালের পর চতুর্থবারের মত বাংলাদেশে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল। এবারের সফরে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলার কথা রয়েছে দুই দলের। তবে কোনো টি-টোয়েন্টি ম্যাচ নেই।

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ:
ডিসেম্বরে নিউজিল্যান্ডে যাওয়ার সিডিউল রয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের। দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে দুই দলের।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com