,

পাকিস্তানে সফরে মোদি: কংগ্রেসের সমালোচনা

আকস্মিকভাবে পাকিস্তান সফর করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি আফগানিস্তান থেকে ফেরার পথে পাকিস্তানের লাহোরে যাতাবিরতি করেন এবং প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে তার ‘জাতি উমরা’ বাসভবনে বৈঠক করেন। এর আগে, নরেন্দ্র মোদি লাহোর আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। সেখানে তাকে স্বাগত জানান পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার ছোট ভাই এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফ। সেখানে মোদিকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়। এক দশকেরও বেশি সময় পর ভারতের কোনো প্রধানমন্ত্রী এই প্রথম পাকিস্তান সফর করছেন। পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন দেশটির টেলিভিশন ফুটেজের বরাত দিয়ে বলেছে, বিমান থেকে বের হওয়ার পরপরই মোদির সঙ্গে কোলাকুলি করেন নওয়াজ শরীফ।

 

পাকিস্তান পৌঁছার আগে আজই ভারতের প্রধানমন্ত্রী টুইটার বার্তায় আকস্মিকভাবে ঘোষণা দেন যে, তিনি বিকেলে পাকিস্তান সফর করবেন। তিনি ওই বার্তায় বলেন, আফগানিস্তান থেকে ফেরার পথে পাকিস্তানের লাহোরে যাত্রাবিরতি করবেন এবং সে সময় পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সঙ্গে সাক্ষাতে মিলিত হবেন। ভিন্ন একটি বার্তায় মোদি জন্মদিন উপলক্ষে নওয়াজ শরীফকে শুভেচ্ছাও জানিয়েছেন। নরেন্দ্র মোদির টুইটার বার্তা ও আকস্মিক সফর সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, “এটিই হচ্ছে রাষ্ট্রনায়কোচিত সিদ্ধান্ত এবং দুই প্রতিবেশি দেশের সম্পর্ক তো এমনই হওয়া উচিৎ।”

 

অন্যদিকে, ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেস বলেছে, এমন গুরুত্বপূর্ণ তথ্য টুইটারে প্রকাশ ঠিক হয় নি। কংগ্রেস মুখপাত্র অজয় কুমার বলেন, “এটি অত্যন্ত দুঃখজনক যে, ভারতের প্রধানমন্ত্রীর পাকিস্তান সফরের খবর টুইটার বার্তা থেকে জানতে হয়। ভারত ও পাকিস্তানের সম্পর্ক এত ভালো হয়ে যায় নি যে, আরেকটি দেশ থেকে আসার পথে পাকিস্তানে যাত্রাবিরতি করতে হবে এবং সে খবর টুইটারে দিতে হবে।” এছাড়া, কংগ্রেস নেতা মানিশ তেওয়ারি মোদির আকস্মিক সফরকে “রোমাঞ্চকর” বলে অভিহিত করেছেন।

 

গত মাসে ফ্রান্সের রাজধানী প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলনের অবকাশে নওয়াজ শরীফ ও নরেন্দ্র মোদি আকস্মিকভাবে সংক্ষিপ্ত বৈঠক করেন এবং স্থবির হয়ে থাকা শান্তি আলোচনা আবার শুরু করতে একমত হয় দুই পরমাণু শক্তিধর দেশ। এর কিছুদিন পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ‘হার্ট অব এশিয়া’ সম্মেলনে যোগ দিতে পাকিস্তানে যান। সে সময় তিনি পাক প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজের সঙ্গে বৈঠক করেন এবং নতুন করে শান্তি আলোচনা শুরুর ঘোষণা দেন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com