,

১ জানুয়ারি ‘পাঠ্যপুস্তক উৎসব’ দিবসের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

নতুন বছরের প্রথম দিনে ১ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব পালন করা হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ও এ দিন বিনামূল্যের পাঠ্যপুস্তক উৎসব দিবস পালন করবে। ওই দিন সকাল নয়টায় রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে দিবসের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ দিন শুক্রবার হলেও সারাদেশের শিক্ষার্থীদের বই বিতরণের জন্য স্কুল খোলা থাকবে। তবে ক্লাস হবে না।
 
এর আগে বছরের শুরুর দিন (শুক্রবার) সাপ্তাহিক ছুটি থাকায় শিক্ষা মন্ত্রণালয় ২ জানুয়ারি এই উৎসব পালনের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ১ জানুয়ারিতেই এই উৎসব পালনের ঘোষণা দেয়। শেষ পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয়ও আগের অবস্থান থেকে সরে এসে একই দিনে পাঠ্যপুস্তক উৎসবের ঘোষণা দিল।  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ওই দিন সকাল ১০টায় রাজধানীর মিরপুর-২ এর ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই উৎসব পালন করা হবে।
 

আগামী শিক্ষা বর্ষে প্রাক প্রাথমিকে ৩৩ লাখ ৭৩ হাজার ৩৭৩ শিক্ষার্থীর জন্য ৬৫ লাখ ৭৭ হাজার ১৪২ টি বই, প্রাথমিকের ২ কোটি ৪৫ লাখ শিক্ষার্থীর জন্য ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭ টি বই এবং মাধ্যমিকের ১ কোটি ১২ লাখ ৩৬ হাজার ১৮ শিক্ষার্থীর জন্য ১৬ কোটি ৩০ লাখ ৪ হাজার ৩৭৩ টি বই বিতরণ করা হবে। সব মিলে আগামী শিক্ষাবর্ষের জন্য বই ছাপা হচ্ছে ৩৩ কোটি  ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com