,

২৪ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে এশিয়া কাপ, চূড়ান্ত সময়সূচি প্রকাশ

আগামী ১৯ ফেব্রয়ারি এশিয়া কাপ (টি-টোয়েন্টি) বাছাইপর্ব শুরু হবে। মূল পর্ব শুরু হবে ২৪ ফেব্রুয়ারি। শেষ হবে ৬ মার্চ। মঙ্গলবার বিসিবি সূত্রে এ তথ্য জানা গেছে। এবারের এশিয়া কাপের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুর ও ফতুল্লায়। এবার ৫টি দেশ খেলায় অংশ নেবে। এশিয়া কাপে অংশ নেয়ার জন্য বাছাইপর্বে অংশ নেবে এশিয়ার চারটি ক্রিকেট খেলুড়ে দেশ সংযুক্ত আরব আমিরাত, আফগানিস্তান, ওমান ও হংকং। এদের মধ্য থেকে চ্যাম্পিয়ন দল যাবে মূল পর্বে।

২০১২ ও ২০১৪ সালে টানা দুটি আসর সফলভাবে আয়োজন করায় বাংলাদেশকে ১৩তম আসরেরও আয়োজক করার সিদ্ধান্ত নেয়া হয়। এবারের এশিয়া কাপ হবে ভিন্ন ফরম্যাটে। আগে ওয়ানডে টুর্নামেন্ট হলেও এবার হবে টি-টোয়েন্টি টুর্নামেন্ট। টি-টোয়েন্টি ২০১৬ বিশ্বকাপের পাশাপাশি এশিয়া কাপেরও আয়োজক ছিল ভারত। কিন্তু ভারতের উগ্রবাদী রাজনৈতিক সংগঠন শিবসেনার সাম্প্রতিক সহিংসতামূলক কার্যক্রম নিয়ে বিপাকে রয়েছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড।

তাই সবকিছু বিবেচনা করে ২০১৬ এশিয়া কাপ ভারতে আয়োজন না করার সিদ্ধান্ত নেয় বিসিসিআই। ফলে এই আসর আয়োজনের দায়িত্ব বর্তায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ওপর। ১৯৮৪ সালে শুরু হওয়ার পর এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এশিয়া কাপের ১২টি আসর। এর মধ্যে শ্রীলঙ্কা ও ভারত জিতেছে পাঁচটি করে শিরোপা। পাকিস্তান জিতেছে দুবার। ২০১২ সালে ফাইনালে উঠেও অল্পের জন্য শিরোপা জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ।

২৪ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত চলবে এশিয়ান ক্রিকেটের শক্তি পরীক্ষার এই জমজমাট লড়াই। এশিয়া কাপের ভেন্যু হিসেবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম ও নারায়ণগঞ্জের ফতুল্লা স্টেডিয়ামকে নির্বাচন করা হয়েছে।

এক নজরে এশিয়া কাপের চূড়ান্ত সময়সূচি:

২৫ ফেব্রুয়ারি – পাকিস্তান-শ্রীলঙ্কা – ভেন্যু: ফতুল্লা স্টেডিয়াম
২৬ ফেব্রুয়ারি – বাংলাদেশ-ভারত – ভেন্যু: ফতুল্লা স্টেডিয়াম
২৭ ফেব্রয়ারি – আফগানিস্তান-পাকিস্তান – ভেন্যু: ফতুল্লা স্টেডিয়াম
২৮ ফেব্রুয়ারি – ভারত-শ্রীলঙ্কা – ভেন্যু: ফতুল্লা স্টেডিয়াম
১ মার্চ – বাংলাদেশ-আফগানিস্তান – ভেন্যু: ফতুল্লা স্টেডিয়াম
২ মার্চ – ভারত-পাকিস্তান – ভেন্যু: মিরপুর স্টেডিয়াম
৩ মার্চ – আফগানিস্তান-শ্রীলঙ্কা – ভেন্যু: মিরপুর স্টেডিয়াম
৪ মার্চ – বাংলাদেশ-পাকিস্তান – ভেন্যু: মিরপুর স্টেডিয়াম
৫ মার্চ – আফগানিস্তান-ভারত – ভেন্যু: মিরপুর স্টেডিয়াম
৬ মার্চ – বাংলাদেশ-শ্রীলঙ্কা – ভেন্যু: মিরপুর স্টেডিয়াম
৮ মার্চ – ফাইনাল – ভেন্যু: মিরপুর স্টেডিয়াম

প্রসঙ্গত, আগের নির্ধারিত সূচি অনুযায়ী ভারতে ২০১৬ এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। তবে একই বছর ভারতে টি২০ বিশ্বকাপের আয়োজক হওয়ায় এশিয়া কাপের আয়োজন থেকে সরে আসে দেশটি। ফলে গত দুটি এশিয়া কাপ সফলভাবে আয়োজন করায় বাংলাদেশকে এবারও স্বাগতিকের মর্যাদা দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com