,

বিশ্বব্যাপী আলোচিত খান অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা, উদ্যোক্তা ও শিক্ষাবিদ সালমান খান বাংলাদেশে আসছেন

শিক্ষাপ্রদান পদ্ধতিতে ভিন্নমাত্রা যোগ করে বিশ্বব্যাপী আলোচিত খান অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা, উদ্যোক্তা ও শিক্ষাবিদ সালমান খান বাংলাদেশে আসছেন। পৃথিবীকে বদলে দিতে পারে এমন পাঁচ আইডিয়ার একটি ধরা হয় খান অ্যাকাডেমিকে। বিজ্ঞান, গণিত থেকে শুরু করে পরিসংখ্যান অর্থনীতি বা ইতিহাসের মতো বিষয়কেও ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে সহজবোধ্য করেছে বাংলাদেশি বংশোদ্ভূত সালমান খানের এই অ্যাকাডেমি। আর এই কাজ দিয়েই বিখ্যাত টাইম সাময়িকীতে ২০১২ সালে পৃথিবীর ১০০ প্রভাবশালীর তালিকায়ও স্থান করে নিয়েছিলেন তিনি।

খান অ্যাকাডেমি বাংলা’র আনুষ্ঠানিক উদ্বোধন করতে বাংলাদেশে আসবেন সালমান। সম্প্রতি খান অ্যাকাডেমির হিন্দি সংস্করণের উদ্বোধন করতে ভারতে এসেছিলেন তিনি। ভারত সফর শেষে ৮ হতে ৯ ডিসেম্বর দু’দিনের সফরে বাংলা সংস্করণ উদ্বোধনে বাংলাদেশেও আসার কথা ছিলো তার। কিন্তু পরবর্তীতে সে সফরসূচি বাদ হয়ে যায়। ইতোমধ্যে গণিতের এক হাজার ভিডিও কনটেন্ট বাংলায় প্রস্তুতের কাজ গুছিয়ে আনা হয়েছে। দেশে এই কাজে যুক্ত রয়েছে অলাভজনক প্রতিষ্ঠান আগামী এডুকেশন ফাউন্ডেশন (বাংলাদেশ) এবং আগামী ইনকর্পোরেটেড (যুক্তরাষ্ট্র)।আগামীর নির্বাহী কমিটির সভাপতি এবং বোর্ড সদস্য ড. সাবির মজুমদার জানান, সালমান খানের বাংলাদেশে আসার সফরসূচি ঠিক করতে আলোচনা চলছে। তারিখ এখনও চূড়ান্ত হয়নি। তবে ২০১৬ সালে যেকোনো সময় তিনি বাংলাদেশে আসবেন এটা অনেকটা নিশ্চিত। যুক্তরাষ্ট্রের এমআইটি ও হার্ভার্ড বিজনেস স্কুল থেকে গ্রাজুয়েশন করা খানের তার মা ভারতের কলকাতায় এবং বাবা বাংলাদেশের বরিশালে জন্মগ্রহণ করেন। বাবা ফখরুল আমিন খান সত্তরের দশকে বরিশাল থেকে সুদূর যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় জন্মগ্রহণ করা সালমান খান ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে তড়িৎকৗশল ও কম্পিউটার-এই দুই বিষয়ের ওপর স্নাতক করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে এই দুই বিষয়ে স্নাতকোত্তরও করেন তিনি। এরপর এমবিএ করেন হার্ভার্ড বিজনেস স্কুল থেকে। ২০০৬ সালমান খান সালমান খান অলাভজনক এই শিক্ষামূলক সাইটটি প্রতিষ্ঠা করেন। খান অ্যাকাডেমি সাইটটিতে রয়েছে পড়াশোনার জন্য হাজার হাজার রিসোর্স। রয়েছে এক লাখেরও বেশি অনুশীলন। চার হাজারেরও বেশি মাইক্রো-লেকচার। যেগুলো ভিডিও আকারে ইউটিউবে সংরক্ষিত রয়েছে।খান অ্যাকাডেমি প্রতি মাসে ইন্টারনেটের মাধ্যমে ৩০ কোটিরও বেশি পাঠ প্রায় এক কোটি শিক্ষার্থীর কাছে পৌঁছে দিতে পেরেছে। অ্যাকাডেমির নিবন্ধিত সদস্যদের তালিকায় মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসও রয়েছেন। উল্লেখ্য, এটি সালমান খানের দ্বিতীয় পর্বের বাংলাদেশ সফর। এর আগে সালমান ১৯৮৪ সালে মাত্র ৮ বছর বয়সে পরিবারের সদস্যদের সঙ্গে একবার বাংলাদেশে এসেছিলেন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com