,

জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল ৩১ ডিসেম্বর

অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল আগামী ৩১ ডিসেম্বর প্রকাশ করা হবে। বৃহস্পতিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (মাধ্যমিক-১) এ কে এম জাকির হোসেন ভূঁঞা এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর পরীক্ষার ফল প্রকাশের তথ্য জানান।

আগামী ৩১ ডিসেম্বর সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন। এরপরই দুই মন্ত্রণালয় পৃথক সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবে। গত ১ নভেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৮ নভেম্বর। আর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু হয় ২২ নভেম্বর। যা শেষ হয় ৩০ নভেম্বর।

এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয় ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে ১২ লাখ ৪৩ হাজার ২৬৩ জন ছাত্রী, আর ছাত্র ১০ লাখ ৮২ হাজার ৬৭০ জন। এই শিক্ষার্থীদের মধ্যে জেএসসি পরীক্ষা দেয় ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন। আর জেডিসিতে অংশগ্রহণ করে ৩ লাখ ৫৮ হাজার ৪৮৬ জন।

এবার পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থীর সংখ্যা ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন এবং ইবতেদায়িতে পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন। অষ্টম ও পঞ্চম শ্রেণির এই দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৫৫ লাখ ৮০ হাজার ৪৪৭ জন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com