,

বলিউড ইন্ডাস্ট্রিতে ৮০% অশিক্ষিত: কাজল

শাহরুখ-কাজল অভিনীত ‘দিলওয়ালে’ মুক্তি পাচ্ছে ১৮ ডিসেম্বর। প্রায় ৩ বছর বিরতির পর দিলওয়ালে ছবি দিয়ে আবারো দর্শকদের সামনে হাজির হচ্ছেন বলিউডের সফল এ অভিনেত্রী। বলিউড অভিষেকের পর দুই দশকেরও বেশি সময় পার করা কাজলের সঙ্গে শাহরুখের জুটি মানেই রোমান্সের আবেগময় উপস্থাপন। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ কিংবা সর্বশেষ ‘দিলওয়ালে’ ছবিতে ফুটিয়ে তোলা গল্প নিয়ে কথা বলেছেন কাজল। ‘বলিউড লাইফ ডট কম’কে দেওয়া এই সাক্ষাৎকারে নিজের পরিবার-ক্যারিয়ারের বাইরেও উঠে এসেছে বলিউড নিয়ে কাজলের চিন্তা-ভাবনা।

 

রোহিত শেঠি পরিচালিত ‘দিলওয়ালে’ ছবিতেও শাহরুখের সঙ্গে তার প্রেম-ভালবাসার রসায়ন ফুটে উঠেছে বলে জানিয়েছেন কাজল।  তবে ‘রোমান্স রাজার’ সঙ্গে জুটি হলেও ছবিটির প্রধান বিষয় রোমান্সই নয় বলে জানিয়েছেন তিনি। কাজল ভাষায়,  আমি মনে করি দর্শকরা রোমান্সের চেয়েও বেশি কিছু খুঁজে পাবেন এতে।’

 

ক্যারিয়ারের একবারে শিখরে থাকা অবস্থায় বিয়ে করা হাতেগোনা কয়েকজন নায়িকার অন্যতম কাজল। ১৯৯৯ সালে অজয় দেবগনকে বিয়ে করে সংসারধর্ম শুরু করেন তিনি। বেশিরভাগ তারকাই যেখানে ক্যারিয়ারের কথা চিন্তা করে বিয়ে করতে চান না সেখানে কাজলের বিষয়টি পুরোপুরির ভিন্ন। এ বিষয়ে এক প্রশ্নের জবাবে কাজল বলেন, আসলে বিয়ের সিদ্ধান্তটি ছিল পূর্ব পরিকল্পিত। ১৬ বছরের সময় অভিনয় শুরু করার পর ২৪ বছর বয়সে বিয়ে করি আমি। এরইমধ্যে কেটে গিয়েছিল আটটি বছর। ওই সময় আমি আসলে বছরে চারটি করে ছবি করার চেয়ে জীবনের পরবর্তী ধাপ শুরু করতে আগ্রহী ছিলাম।

 

বলিউডে বর্তমানে সবচেয়ে আলোচিত বিষয়- নায়ক-নায়িকাদের পারিশ্রমিক বৈষম্য বিষয়েও কথা বলেছেন কাজল। তার মতে, নায়কদের সমান পারিশ্রমিক না পাওয়া নায়িকাদের জন্য উদ্বেগের। তবে এখানেও অর্থনীতিই প্রথম হিসেবে আসে। দর্শকরা যখন নারীপ্রধান চরিত্রের ছবি দেখা শুরু করবেন কেবল তখনই বিষয়টি মীমাংশা হবে বলে মনে করেন তিনি।

 

কাজল বলেন, এখনো নারী চরিত্র প্রধান ছবির একশ’ কিংবা দেড়শ’ কোটি রূপি আয়ের নজির দেখা যাচ্ছে না। আমি এই অবস্থার অবসান চাই; তবে আমি তথাকথিত নারীবাদী নই। এটি আসলে নির্মাতার কাছেও গ্রহণযোগ্য হতে হবে। আমরা আসলে এমন এক ইন্ডাস্ট্রিতে কাজ করি যার সিদ্ধান্তগ্রহণকারীদের ৮০ শতাংশই অশিক্ষিত। একটু বয়স হওয়ার পরই বলিউড নারীদের প্রতি অন্যরকম আচরণ শুরু করে কি-না এমন প্রশ্নে চল্লিশোর্ধ্ব এই অভিনেত্রী বলেন,  ইন্ডাস্ট্রি তো আমাজের সমাজেরই প্রতিচ্ছবি। যখন সমাজ বদলাতে শুরু করবে তখন ইন্ডাস্ট্রিও বদলাবে। সূত্র: বলিউডলাইফ ডট কম

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com