,

নির্দিষ্ট সময়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ শেষ করার তাগিদ প্রধানমন্ত্রীর

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান সরকারের রূপকল্প বাস্তবায়নে নির্ধারিত সময়ের মধ্যে রাশিয়ার সহায়তায় নির্মানাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাজ সম্পন্ন করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে আজ সকালে গণভবনে রাশিয়ান ফেডারেশনের ন্যাশনাল নিউক্লিয়ার কর্পোরেশন রোসাটমের মহাপরিচালক এসভি কিরিয়েনকো সাক্ষাত করতে গেলে শেখ হাসিনা এ কথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী যে কোন ধরণের দুর্ঘটনা এড়ানোর লক্ষ্যে পাবনার রূপপুরে নির্মিতব্য পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটির নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার ওপরও গুরুত্বারোপ করেছেন।

 

শেখ হাসিনা রোসাটম মহাপরিচালককে বলেন যে, তার সরকার দেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে দেশের দক্ষিণাঞ্চলে আরো একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা করছে। তিনি এখাতে বাংলাদেশি বিশেষজ্ঞদের প্রশিক্ষণ দিতে রাশিয়ান ফেডারেশনের সহযোগিতা কামনা করেন। প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধে এবং চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দরে মাইন উদ্ধারসহ যুদ্ধ বিধ্বস্ত দেশ পুনর্গঠনে তদানিন্তন সোভিয়েত ইউনিয়নের (বর্তমান রাশিয়ান ফেডারেশন) সহায়তার কথা স্মরণ করেন।

 

এসভি কিরিয়েনকো প্রধানমন্ত্রীকে অবহিত করেন যে, সময়সূচি ও পরিকল্পনা অনুযায়ী রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ এগিয়ে চলছে। তিনি প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেন যে, বিদ্যুৎ প্রকল্পটির নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি এর বর্জ্য রাশিয়ায় ফিরিয়ে নেয়া হবে। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান ও ড. গওহর রিজভী, মুখ্য সচিব এম আবুল কালাম আজাদ, রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হক ও বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার এ নিকোলায়েভ এ সময় উপস্থিত ছিলেন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com