,

ঘুমকাতর মানুষের মৃত্যু হয় তাড়াতাড়ি!

৯ ঘণ্টার বেশি ঘুমানো এবং দিনের বেশি সময় বসে থাকার সঙ্গে বেড়ে যায় মৃত্যুর সম্ভাবনা। এমনটাই জানা গিয়েছে একটি সমীক্ষা থেকে। যারা দিনে খুব বেশি ঘুমান আর বেশি সময় ধরে বসে বসে কাজ করতে হয়, খুব সাবধান তাঁরা। বসে থাকা এবং ঘুমানো প্রায় সমান। সিডনি বিশ্ববিদ্যালয়ে এই সমীক্ষাটি চালানো হয়। মোট ২ লক্ষ ৩০ হাজার মানুষের ওপর এই সমীক্ষাটি চালানো হয়। এরপর তাঁদের জীবন যাপনের পদ্ধতির ওপর নজর দেওয়া হলে দু ধরনের রিপোর্ট পান গবেষকরা।

 

একটি হল, বেশি করে ধূমপান, মদ্যপান, ঠিক করে পর্যাপ্ত পরিমানে না খাওয়া এবং বেশিক্ষণ বসে বসে কাজ করার ফলে তিল তিল করে ধেয়ে আসে মৃত্যু। দ্বিতীয়টি হল, ধূমপান, মদ্যপান এবং ৭ ঘণ্টার কম ঘুমানোর তাড়াতাড়ি মৃত্যুর জন্য দায়ী। এই দুটি কারণেই এখন বেশিরভাগ মানুষ হৃদরোগ, ডায়াবেটিস এবং ক্যানসারের মতো রোগে ভুগতে থাকেন।

 

নিজের মৃত্যু কামনা না করে বদলে ফেলুন নিজের জীবন যাপনের পদ্ধতি। এছাড়া বেশিক্ষণ বসে বসে কাজ করতে হলে কাজের ফাঁকে সময় বের করে ঘুরে নিন। দেখবেন নিজেরও ভালো লাগবে। সব থেকে বড় ব্যাপার সকালে ঘুম থেকে উঠে একটু যোগা করে নিতে পারেন, তাহলেই এই সমস্যাগুলিকে এক চুটকিতে মিটিয়ে ফেলা যাবে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com