,

রুয়েটে চালু হচ্ছে দুটি নতুন বিভাগ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)এ চালু হচ্ছে দু’টি নতুন বিভাগ। এগুলো হচ্ছে ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগ এবং কেমিক্যাল ও ফুড প্রসেস ইঞ্জিনিয়ারিং (সিএফপিই) বিভাগ। ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগটিকে ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদে অন্তর্ভুক্ত করা হয়েছে। চলতি ২০১৫-২০১৬ শিক্ষা বর্ষে ৬০ জন মেধাবী শিক্ষার্থী ভর্তির মাধ্যমে এই নয়া বিভাগটি চালু হচ্ছে। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে দক্ষ জনশক্তি তৈরীতে এই বিভাগটি অনন্য অবদান রাখতে সক্ষম হবে।

অন্যদিকে কেমিক্যাল এন্ড ফুড প্রসেস ইঞ্জিনিয়ারিং (সিএফপিই) নামের অপর নতুন বিভাগটিকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদে অন্তভুক্ত করা হয়েছে। চলতি ২০১৫-২০১৬ শিক্ষা বর্ষে ৩০ জন মেধাবী শিক্ষার্থী ভর্তি করা হবে এই নতুন বিভাগটিতে। দেশে খাদ্য প্রক্রিয়াজাতকরণ বিষয়ে শিক্ষা বিস্তারে এবং দক্ষ জনবল তৈরীতে এই বিভাগটি অত্যন্ত কার্যকর ভুমিকা রাখতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে।

এই নতুন বিভাগ দু’টি খোলা প্রসঙ্গে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাঃ রফিকুল আলম বেগ বলেন, বর্তমান সরকারের নেতৃত্বে দেশ ডিজিটালাইজ দিকে এগিয়ে চলেছে। কাজেই এই বিভাগ দু’িিট সরকারের ডিজিলাইটেজশন প্রক্রিয়াকে এগিয়ে নিতে অনেক সহায়ক ভূমিকা রাখবে, পাশাপাশি নিরাপদ খ্যাদ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতে নতুন প্রযুক্তি উদ্ভাবনে সহায়ক ভুমিকা রাখবে। 

বার্তা প্রেরক,    
উপ-পরিচালক
প্রেস এন্ড ইনফরমেশন সেকশন
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-রুয়েট

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com