,

রবল বৃষ্টিতে প্লাবিত চেন্নাই; সেনা ও নৌবাহিনী তলব, মৃত ১৮৮

ভারতের তামিলনাড়ুতে একটানা প্রবল বর্ষণে জনজীবন সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়েছে। রাজধানী চেন্নাইসহ শহরতলি এলাকা এখন পানির নিচে ডুবে রয়েছে। বিভিন্ন এলাকায় ত্রাণ ও উদ্ধারকাজ চালানোর জন্য মঙ্গলবার রাতে সেনা এবং নৌবাহিনীকে ডাকা হয়েছে। সেনাবাহিনীর গ্যারিসন ইনফ্যান্ট্রি ব্যাটালিয়নের দু’টি কলাম তাম্বারাম এবং ওরাপাক্কাম এলাকায় উদ্ধার কাজ শুরু করেছে।

 

গভীর নিম্নচাপজনিত কারণে তামিলনাড়ুতে প্রায় তিন সপ্তাহ ধরে বৃষ্টি হচ্ছে। গত ৯৭ বছরের রেকর্ড ভেঙে নভেম্বর মাসে সেখানে ১১৯৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর আগে ১৯১৮ সালে ১০৮৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছিল।

চেন্নাইয়ের বিভিন্ন নিচু এলাকায় আটকে পড়া মানুষজনকে উদ্ধার করার জন্য নৌবাহিনীকে মোতায়েন করা হয়েছে। রাজ্যে বন্যাপরিস্থিতির কারণে এরই মধ্যে ১৮৮ জন মানুষ মারা গেছে। চেন্নাইয়ের বেশিরভাগ এলাকা পানিমগ্ন হয়ে পড়ায় বিমান, রেল এবং অন্যান্য সড়ক পরিবহণ ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে। চেন্নাই বিমানবন্দরের রানওয়ে, প্রতীক্ষালয় এবং বিভিন্নস্থানে রেল লাইন পানিতে ডুবে থাকায় বিমান এবং রেল পরিষেবা বন্ধ রাখতে হয়েছে। অনেক ট্রেন বাতিল করা ছাড়াও বিভিন্ন এলাকায় ট্রেনের পথ পরিবর্তন করা হয়েছে। প্রবল বর্ষণে স্কুল, কলেজ বন্ধের পাশপাশি অর্ধবার্ষিক পরীক্ষা বাতিল করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার সঙ্গে বন্যা-পরিস্থিতি নিয়ে কথা বলে রাজ্যকে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন। মুখ্যমন্ত্রী জয়ললিতা রাজ্যের পরিস্থিতি আরো খারাপ হওয়ার আশঙ্কায় পুলিশ, দমকল, উপকূলরক্ষী বাহিনীর পাশাপাশি বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তৈরি থাকার নির্দেশ দিয়েছেন। এরইমধ্যে আবহাওয়া কর্মকর্তারা রাজ্যে আগামী চারদিন আরো বৃষ্টি এবং কিছু এলাকায় প্রবল বর্ষণ হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com