,

পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক, সোমবার থেকে শুরু হচ্ছে সাঁড়াশি অভিযান : মির্জা আজম

বাংলাদেশে পরিবেশবান্ধব পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করতে আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে সাঁড়াশি অভিযান। পাটজাত দ্রব্যের ব্যবহার বাড়াতে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি এই ছয়টি পণ্যের ক্ষেত্রে পাটজাত মোড়ক ব্যবহার করা বাধ্যতামুলক হলেও তা না মান্য করা হচ্ছে না। তাই আগামীকাল সোমবার থেকে সাঁড়াশি অভিযান নামছেন পুলিশ প্রশাসন ও র‍্যাব।

আজ(রোববার) দুপুরে সচিবলায়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম এ বিশেষ অভিযানের কথা ঘোষণা করেন। তিনি বলেন, ‘সোমবার থেকে সড়ক, মহাসড়ক, চাল উৎপাদনকারী এলাকাসহ ঢাকার প্রবেশমুখ এবং সমগ্র দেশে স্বরাষ্ট্র, পরিবেশ ও বন, নৌপরিবহন, সড়ক পরিবহন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, পাট অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, স্থলবন্দর কর্তৃপক্ষ, টিআইডব্লিউপিএ, বিআইডাব্লিউ পিসি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং র‍্যাবের সহায়তায় একসঙ্গে সাঁড়াশি অভিযান চালানো হবে।’

তিনি জানান, পাটজাত মোড়ক ব্যবহার না করে কৃত্রিম মোড়ক দ্বারা কোনো পণ্য মোড়কজাতকরণ, বিক্রয়, বিতরণ বা সরবরাহ করলে তাকে অনূর্ধ এক বছর কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। তাছাড়া, এই অপরাধ একই ব্যক্তি পুনরায় করলে তিনি সর্বোচ্চ দণ্ডের দিগুণ দণ্ডে দণ্ডিত হবেন। তিনি জানান, এরইমধ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিভিন্ন বিভাগীয় শহরে এ ব্যাপারে প্রচার-প্রচারণা চালানো হয়েছে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com