,

ম্যাগির পর নেসলের পাস্তায় পাওয়া গেল সীসা

ম্যাগির পর এবার পাস্তা। সীসা বিতর্কে জড়িয়ে পড়ল নেসলের আরেক ফুড প্রোডাক্ট। উত্তরপ্রদেশ সরকারের গবেষণাগারে ধরা পড়েছে, নেসলের পাস্তায় অনুমোদিত মাত্রার থেকে অনেক বেশি সীসার উপস্থিতি। গত ১০ জুন নেসলের এক ডিস্ট্রিবিউটরের থেকে নমুনা সংগ্রহ করা হয়। তারপর লখনউয়ের ন্যাশনাল ফুড অ্যানালিসিস ল্যাবরেটরিতে তার পরীক্ষা হয়। ২ সেপ্টেম্বর ল্যাবরেটরি থেকে যে রিপোর্ট এসেছে, তাতে বলা হয়েছে নেসলে পাস্তায় সীসার পরিমাণ ৬ পিপিএম। যেখানে অনুমোদিত মাত্রা ২.০৫ পিপিএম।

 

উত্তরপ্রদেশ সচিবালয় সূত্রে খবর, নেসলে কোম্পানির মোদিনগরের অফিসে এই রিপোর্ট পাঠানো হয়েছিল। কিন্তু, চিঠিটি ফেরত এসেছে। নেসলে কোম্পানির তরফেও এই নিয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।ম্যাগির পর এবার পাস্তা। সীসা বিতর্কে জড়িয়ে পড়ল নেসলের আরেক ফুড প্রোডাক্ট। উত্তরপ্রদেশ সরকারের গবেষণাগারে ধরা পড়েছে, নেসলের পাস্তায় অনুমোদিত মাত্রার থেকে অনেক বেশি সীসার উপস্থিতি। গত ১০ জুন নেসলের এক ডিস্ট্রিবিউটরের থেকে নমুনা সংগ্রহ করা হয়। তারপর লখনউয়ের ন্যাশনাল ফুড অ্যানালিসিস ল্যাবরেটরিতে তার পরীক্ষা হয়।

 

২ সেপ্টেম্বর ল্যাবরেটরি থেকে যে রিপোর্ট এসেছে, তাতে বলা হয়েছে নেসলে পাস্তায় সীসার পরিমাণ ৬ পিপিএম। যেখানে অনুমোদিত মাত্রা ২.০৫ পিপিএম। উত্তরপ্রদেশ সচিবালয় সূত্রে খবর, নেসলে কোম্পানির মোদিনগরের অফিসে এই রিপোর্ট পাঠানো হয়েছিল। কিন্তু, চিঠিটি ফেরত এসেছে। নেসলে কোম্পানির তরফেও এই নিয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সৌজন্যেঃ ২৪ঘন্টা

ফেসবুক থেকে মতামত দিন

আরও অন্যান্য সংবাদ


Nobobarta on Twitter




Social Media Auto Publish Powered By : XYZScripts.com